এত কৃষিজমি দিয়ে কী করেন বিল গেটস

thecm-24.jpg

দীর্ঘদিন শীর্ষ ধনী ছিলেন বিল গেটস। ব্লুমবার্গের সূচকে বিলিয়নিয়ারদের মধ্যে এখন তিনি তৃতীয়। কেউ যদি প্রশ্ন করেন, বিপুল এই সম্পদ দিয়ে তিনি কী করেন, তবে অন্তত একটা নিশ্চিত উত্তর মিলবে। স্ত্রী মেলিন্ডা গেটসের সঙ্গে মাইক্রোসফটের এই সহপ্রতিষ্ঠাতা তাঁর সম্পদের বড় একটা অংশ ব্যয় করেছেন কৃষিজমি কিনতে।

মার্কিন সাময়িকী ল্যান্ড রিপোর্টের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে বেসরকারি খাতে কৃষিজমির সবচেয়ে বড় মালিক এখন গেটস দম্পতি। দেশটির ১৮টি অঙ্গরাজ্যে মোট ২ লাখ ৪২ হাজার একর কৃষিজমির মালিক তাঁরা। আর সবচেয়ে বেশি কৃষিজমি আছে লুইজিয়ানা (৬৯ হাজার ৭১ একর), আরকানসাস (৪৭ হাজার ৯২৭ একর), নেব্রাস্কা (২০ হাজার ৫৮৮ একর), অ্যারিজোনা (২৫ হাজার ৭৫০ একর) এবং ওয়াশিংটন (১৬ হাজার ৯৭ একর) অঙ্গরাজ্যে।

অবশ্য সব ধরনের জমির কথা যদি বলা হয়, তবে শীর্ষ ১০০ জনের তালিকায় গেটস দম্পতিদের পাওয়া যাবে না।

ল্যান্ড রিপোর্টের প্রতিবেদনে আরও বলা হয়েছে, ব্যক্তিগত সম্পদ বহুমুখী খাতে বিনিয়োগের জন্য বিল গেটস ও তাঁর স্ত্রী ১৯৯৪ সালে বিনিয়োগ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান পুটনাম ইনভেস্টমেন্টসের বন্ড তহবিল ব্যবস্থাপক মাইকেল লারসনকে নিয়োগ দেন। এরপর গাড়ি বিক্রেতা প্রতিষ্ঠান অটোন্যাশন, ম্যাসাচুসেটসের চার্লস হোটেল, স্যান ফ্রান্সিসকোর ফোর সিজনস হোটেল এবং বিভিন্ন অঙ্গরাজ্যে এক লাখ একরের কিছু বেশি কৃষিজমি কেনা হয় তাঁদের নামে। সাম্প্রতিক প্রতিবেদনে দেখা যায়, গেটসদের সেই কৃষিজমির পরিমাণ এখন দ্বিগুণের বেশি বেড়েছে।

বিল গেটসকে আমরা প্রযুক্তির লোক বলেই চিনি। মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা হিসেবেই তাঁর পরিচিতি বেশি। তবে কৃষি খাতেও তাঁর পদচারণ কম নয়। চলতি শতকের শুরু থেকেই উন্নয়নশীল দেশগুলোতে কৃষকদের সহায়তা দেওয়া শুরু করেন তিনি। ২০০৮ সালে আফ্রিকাসহ বিশ্বের নানা দেশে কৃষকদের দারিদ্র্যসীমার বাইরে আনতে গেটস দম্পতির দাতব্য সংস্থা দ্য বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ৩০ কোটি ৬০ লাখ ডলার অনুদানের ঘোষণা দেয়। কৃষি খাতে গবেষণায় সাহায্য করতে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ডিএফআইডি) সঙ্গেও জোট বাধে তাদের সংস্থাটি। এদিকে কৃষকদের সাহায্যে বছরখানেক গেটস এজি ওয়ান নামের একটি অলাভজনক প্রতিষ্ঠানও প্রতিষ্ঠা করেন গেটস দম্পতি।

সূত্র: ফক্স বিজনেস

আপনার মন্তব্য লিখুন