আফগান-ইরান সীমান্ত ক্রসিং ‘ইসলাম কালা’ তালেবানের দখলে

2021-07-09t061227z_198028802_rc2ugo9tnqh3_rtrmadp_3_afghanistan-conflict.jpg

ইরানের সঙ্গে আফগানিস্তানের একটি গুরুত্বপূর্ণ সীমান্ত ক্রসিং দখল করেছে তালেবান। ছবি : রয়টার্স

ইরানের সঙ্গে আফগানিস্তানের একটি গুরুত্বপূর্ণ সীমান্ত ক্রসিং দখল করেছে তালেবান। আফগান নিরাপত্তা কর্মকর্তারা এ কথা জানিয়েছেন।

তালেবান যোদ্ধারা বৃহস্পতিবার আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে গুরুত্বপূর্ণ হেরাত প্রদেশ দখল করে। এই প্রদেশেই আছে ইরানের সঙ্গে সীমান্ত পারাপার এলাকা ‘ইসলাম কালা’ সীমান্ত ক্রসিং। খবর রয়টার্সের।

নাম প্রকাশে অনিচ্ছুক দুই আফগান নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, ইসলাম কালা সীমান্ত ক্রসিং তালেবান যোদ্ধারা দখল করে নিয়েছে। হামলার মুখে আফগান নিরাপত্তা বাহিনীর সদস্য ও কাস্টমস কর্মকর্তারা ইরানে পালিয়ে গেছেন।

ইরানের সরকারি আরবি টেলিভিশন আল আলমের খবরে বলা হয়, তালেবানের হাত থেকে বাঁচতে আফগান কর্মকর্তারা সীমান্ত পেরিয়ে ইরানে ঢুকেছেন। তবে আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ানের দাবি, ইসলাম কালা সীমান্ত ক্রসিং এখনও আফগান সরকারের নিয়ন্ত্রণেই আছে।

বার্তা সংস্থা রয়টার্স থেকে প্রাদেশিক গভর্নর ও পুলিশের কার্যালয়ে ফোন করা হলে কোনও সাড়া মেলেনি। অন্য এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, বিনা বাধায় হেরাত প্রদেশের পাঁচ জেলা দখল করেছে তালেবান যোদ্ধারা।

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার প্রায় শেষের পথে থাকায় দেশটিতে নিরাপত্তা বাহিনীর ওপর অভিযান জোরদার করেছে তালেবান।

গত সপ্তাহে ইরান, তাজিকিস্তান, তুর্কিমেনিস্তান, চীন ও পাকিস্তানের সঙ্গের সীমান্ত এলাকাগুলোতে ছড়িয়ে পড়ে তালেবান যোদ্ধারা।

আপনার মন্তব্য লিখুন