উদ্যোক্তা সম্মেলনে বক্তারা

অর্থনীতিতে প্রশংসনীয় ভূমিকা রাখছে ‘কওমি উদ্যোক্তা’

u-s.gif

দেশের অর্থনীতির গতিশীলতায় প্রশংসনীয় ভূমিকা রাখছে আলেম উদ্যোক্তা ও ব্যবসায়ীদের প্লাটফর্ম ‘কওমি উদ্যোক্তা’। শুক্রবার (৫ ফেব্রুয়ারি) বিকাল ৩টায় নগরীর ২ নম্বর গেটের জিন্নুরাইন কনভেনশন সেন্টারে এক উদ্যোক্তা সম্মেলনে আমন্ত্রিত বক্তাগণ এসব কথা বলেন। আলেমদের অনলাইন ব্যবসার প্লাটফর্ম ‘কওমি উদ্যোক্তা’র পক্ষ থেকে এই সম্মেলনের আয়োজন করা হয়।

কওমি উদ্যোক্তা’র প্রতিষ্ঠাতা, লেখক ও সাংবাদিক রোকন রাইয়ানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রাইভেট মাদরাসা এসোসিয়েশনের চেয়ারম্যান হাফেজ মাওলানা আবু তৈয়ব।

সম্মেলনে বক্তাগণ বলেন, করোনাকালীন সময়ে অর্থনীতির গতি থেমে গিয়েছিল। বেকারত্ব আর কর্মহীনতায় লাখো মানুষ অসহায় হয়ে পড়েছিল। ঠিক সেই সময়টিতে নিজের পায়ে দাঁড়ানোর স্বপ্ন দেখিয়েছে আলেমদের এই প্লাটফর্ম। এর মাধ্যমে একদিকে গড়ে উঠেছে ক্ষুদ্র ও মাঝারি নানা ব্যবসা প্রতিষ্ঠান ও কারখানা। অন্যদিকে আত্মপ্রত্যয়ী হতে শিখেছে আলেম ও যুব সমাজ। এতে করে দেশের অর্থনীতির চাকায় গতিশীলতা আনয়নে অংশিদারিত্বের জায়গা করে নিয়েছে আলেম সমাজ।

বক্তাগণ আরো বলেন, মাদরাসা-মসজিদের গণ্ডি থেকে বেরিয়ে আলেমগণ যদি সততা ও আমানতদারিতার সাথে ব্যবসার মূল স্রোতে যুক্ত হলে অসাধুপায়, সিন্ডিকেট ও গুদামজাতের মতো কালোবাজারি হ্রাস পাবে। এ জন্য প্রয়োজন শরিয়াহভিত্তিক অর্থনীতি ও ব্যবসার মূলনীতির অনুসরণ ও আল্লাহভীতি অর্জন।

সম্মেলনে অতিথি হিসেবে উপস্থিত থেকে অর্থনীতি ও ব্যবসার উপর বক্তব্য রাখেন জামিয়া পটিয়ার সহকারী পরিচালক আল্লামা ওবায়দুল্লাহ হামজাহ, জামিয়া পটিয়ার মুহাদ্দিস মুফতি শামসুদ্দীন জিয়া, দারুল উলুম হাটহাজারীর মুহাদ্দিস মুফতি আব্দুল্লাহ নজীব, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাওলানা ফরিদ উদ্দীন ফারুক, মাওলানা মাহমুদুল হাসান, আলহাজ্ব শামসুল হক ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ নাসির উদ্দীন, প্রিন্স গার্মেন্টসের এমডি মাওলানা আয়াজ উদ্দীন, সাদী ক্রিয়টিভের স্বত্তাধিকারী মাওলানা মাহমুদুল হাসান সাদী, মাওলানা মনসুরুল হক জিহাদী প্রমুখ।

আপনার মন্তব্য লিখুন