সংবাদ শিরোনামঃ
কক্সবাজার বাসির অভিযোগ ৫ হাজার কোটি টাকার সম্পদ ওরিয়ন পাচ্ছে ৬০ কোটি টাকায়যে কারণে ভারতে পাচার হচ্ছে দুই টাকার নোটরোহিঙ্গাদের মুখে নির্যাতনের বর্ণনা শুনলেন জাতিসংঘের বিশেষ দূত ইয়াং হি লিমহেশখালীতে মায়ের মৃত্যুর খবর শুনে ছেলেরও মৃত্যুনিজের স্ত্রীকে পিটিয়ে হত্যা করল মহেশখালীর আহমদ আলীচকরিয়ায় তফসির মাহফিলের বক্তাকে বেদড়ক পিটিয়ে গুরুতর জখমবাকঁখালী থেকে উদ্ধার লাশের পরিচয় মিলেছেআলীকদমে ১৩ আগ্নেয়াস্ত্রসহ আটক ৩টেকনাফ উপজেলা পরিষদের সংরক্ষিত ২টি মহিলা আসনের তপশীল গোপন করার অভিযোহোয়াইক্যং ৯ হাজার ৯৬৮ পিস ইয়াবাসহ পাচারকারী আটকশ্রীলঙ্কার বিপক্ষে বিশাল জয় বাংলাদেশেরটেকনাফে ২০ হাজার পিস ইয়াবাসহ লম্বাবিলের জাফর গ্রেপ্তারমিয়ানমারে সাম্প্রদায়িক উস্কানির অভিযোগে এমপি গ্রেপ্তাররাখাইনে ফিরতে নিরাপত্তার নিশ্চয়তা চায় রোহিঙ্গারাতামিম-সাকিব-মুশফিকের ব্যাটে বাংলাদেশ ৩২০ঝুঁকিপূর্ণ রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তিবাড়িতে টাকার বিছানা, গুনতে গিয়ে রাত শেষ!ভারতের পরমাণু হামলাক্ষম ক্ষেপণাস্ত্র পরীক্ষা২৬, ২৭ জানুয়ারী কক্সবাজারে ২দিনব্যাপী শানে রেসালত সম্মেলনঅতিরিক্ত পুলিশ সুপার পদে পদোন্নতি পেলেন রায়হান কাজেমী

শিক্ষামন্ত্রীর আশ্বাস প্রত্যাখ্যান করে শিক্ষকদের অনশন অব্যাহত

download-5.jpg

প্রেসক্লাবের সামনে আন্দোলনরত নন-এমপিও শিক্ষকদের উদ্দেশ্যে দেওয়া শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের আশ্বাস প্রত্যাখ্যান করেছেন নন-এমপিও শিক্ষকরা। একই সঙ্গে আন্দোলনের অংশ হিসেবে অনশন চালিয়ে যাওয়ারও ঘোষণা দিয়েছেন তারা।

সরকারি স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও স্কুল-কলেজের শিক্ষকদের আমরণ অনশন ভাঙাতে এসে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষকদের এমপিভুক্তির আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী। শিক্ষকদের এমপিওভুক্তি হবে, সেজন্য একটু সময় লাগবে। এই জন্য নীতিমালা করা হবে। প্রসিডিউরের মধ্যে দিয়ে যেতে হবে।

তবে শিক্ষামন্ত্রীর এমন আশ্বাসকে প্রত্যাখ্যান করে আন্দোলনরত শিক্ষকরা। তারা এমপিওভুক্তির নির্দিষ্ট দিন তারিখ জানতে চাইলে শিক্ষামন্ত্রী তা জানাতে পারেননি।

আজ মঙ্গলবার বেলা ১১টার পর ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশনরত শিক্ষক-কর্মচারীদের কাছে যান শিক্ষামন্ত্রী।

তিনি জানান, যারা এমপিওভুক্ত নন তাদের এমপিওভুক্তির ব্যবস্থা করা হবে বলে সম্মতি দিয়েছেন অর্থমন্ত্রী। নীতিমালার আলোকে বিষয়টি বাস্তবায়ন করা হবে বলেও জানান। এমপিওভুক্তির দাবি পূরণ করা হবে বলে শিক্ষক-কর্মচারীদের আশ্বাস দেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রীর আশ্বাসের সময় এমপিওভুক্তির জন্য সুনির্দিষ্ট সময় চেয়ে স্লোগান দিতে থাকেন শিক্ষকেরা। তখনো শিক্ষামন্ত্রী বলতে থাকেন, ‘এমপিওভুক্ত করে দেওয়া হবে। আশা করছি, আপনারা আর কষ্ট করবেন না।’

তখন শিক্ষকেরা বলেন, ‘স্যার ঘোষণা দেন। অনেকবার বলেছেন।’ এই পর্যায়ে শিক্ষামন্ত্রী বক্তব্য শেষ করেন। শিক্ষকেরা তখন ‘মানি না, মানি না’ বলে স্লোগান দিতে থাকেন। এ অবস্থাতেই শিক্ষামন্ত্রী চলে যান।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক বিনয় ভূষণ রায় এরপর বক্তব্য দেন। শিক্ষামন্ত্রীর ঘোষণা প্রত্যাখ্যান করার কথা জানান। আরও জানান, প্রধানমন্ত্রীর ঘোষণা ছাড়া তাঁরা কোনো কিছুই মানবেন না। প্রধানমন্ত্রীর বার্তা না নিয়ে তাঁরা বাড়ি ফিরবেন না। অনশন চলবে।

নন-এমপিও শিক্ষক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক বিনয় ভূষণ রায় সাংবাদিকদের বলেন, এমন আশ্বাসের কথা আমরা আগেও অনেকবার শুনেছি। আশ্বাস দেওয়া হয়, পরে আর কিছুই করা হয় না। প্রধানমন্ত্রীর আশ্বাস ছাড়া রাজপথ ছাড়বো না।

নিজের বক্তব্য শেষেই প্রেসক্লাব ছেড়ে চলে যান শিক্ষামন্ত্রী। এমপিও ভুক্তির দাবিতে টানা ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচী চালিয়ে যাচ্ছেন সরকারি স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিওভুক্ত শিক্ষকরা। ৩১ ডিসেম্বর থেকে আমরণ অনশন কর্মসূচী পালন করছেন তারা।

Top