জার্মানির ৬০ লাখ করোনারোধী মাস্ক উধাও

Presentation1-53.jpg

আন্তর্জাতিক ডেস্ক // দিসিএম

জার্মানির চিকিৎসকদের জন্য জরুরি ভিত্তিতে ফরমাশ দেওয়া ৬০ লাখ করোনাভাইরাসরোধী মাস্ক জার্মানিতে এসে পৌঁছার আগেই উধাও হয়ে গেছে। কোবলেনেজ শহরে জার্মানির সেনাবহিনীর প্রধান সেবাকেন্দ্রের তরফ থেকে চিকিৎসকদের করোনাপ্রতিরোধী মাস্ক শেষ হয়ে যাওয়ার আগেই জরুরি ভিত্তিতে এই প্রতিরোধী মাস্ক অর্ডার দেওয়া হয়েছিল। জার্মানির জনসাধারণের মধ্যে এ পর্যন্ত মাস্ক পরার ততটা প্রবণতা না দেখা গেলেও চিকিৎসকেরা তা ব্যবহার করছেন।

গত রোববার থেকে দুই সপ্তাহের জন্য স্বেচ্ছা-কোয়ারেন্টিনে অবস্থান করা জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের দ্বিতীয় করোনাভাইরাস পরীক্ষা নেগেটিভ হয়েছে। ২৫ মার্চ পর্যন্ত জার্মানিজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা এখন ৩৭ হাজার ৯৮, আর এই ভাইরাসে মারা গেছেন ২০৫ জন।

কিন্তু জার্মানিতে পৌঁছার আগেই এই ৬০ লাখ মাস্ক কেনিয়ার একটি বিমানবন্দর থেকে অদৃশ্য হয়ে গেছে। জার্মান সামরিক বাহিনীর মুখপাত্র বলেন, মাস্কগুলো এভাবে অন্তর্ধান খুব আশ্চর্যজনক। জার্মানির সেনাপ্রধান সেবাকেন্দ্রের পক্ষ থেকে সেই মাস্ক প্রস্তুতকারকের কাছে ব্যাখ্যা চেয়েছেন, কীভাবে এসব বেমালুম গায়েব হলো।

জার্মানির প্রতিরক্ষামন্ত্রী আনগ্রেট কার্ম্প-কারেনবাওয়ার বলেন, এসব মাস্ক খোয়া যাওয়ার বিষয়ে কোনো তথ্য তাঁর কাছে নেই। তিনি বলেন, ‘এতে আমাদের কোনো আর্থিক ক্ষতি হবে না। কারণ, এগুলো জার্মানিতে আসার পর মূল্য পরিশোধ করার কথা ছিল।’

সব মিলিয়ে ২৫ মার্চ পর্যন্ত জার্মানিজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ৩৭ হাজার ৯৮। এই ভাইরাসে মারা গেছেন ২০৫ জন। এ মুহূর্তে জার্মানির ১৬ রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের জারি করা বিধি সবাইকে মেনে চলার বিষয়ে সবখানে পুলিশি টহল বেড়েছে।

আপনার মন্তব্য লিখুন
Top