মঈন উদ্দিন খান বাদল আর নেই

Moinuddin-khan-Badal-1.jpg

চট্টগ্রাম-৮ বোয়ালখালী আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মঈন উদ্দিন খান বাদল আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহির রাজেউন)। তিনি বৃহস্পতিবার (৭ নভেম্বর) ভোরে ভারতের বেঙ্গালোর দেবী শেঠীর নারায়াণ হাসপাতালে মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর।

বোয়ালখালীবাসীর দীর্ঘদিনের দাবী কালুরঘাট সেতু তৈরি না হওয়ার আক্ষেপ নিয়েই চিরবিদায় নিতে হলো বাদলকে।

মঈন উদ্দিন খান বাদলের ভাই মুকুল খান চট্টগ্রাম প্রতিদিনকে জানান, হৃদরোগের চিকিৎসার জন্য বাদল গত ১৮ অক্টোবর ভারত যান। সেখানে এনজিওগ্রাম করার পর শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে (মঙ্গলবার) আইসিইউতে রাখা হয়। বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টায় তাঁর মৃত্যু হয়।

মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে ও এক মেয়ে আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে আসা এই নেতা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন। বাঙালিদের ওপর আক্রমণের জন্য পাকিস্তান থেকে আনা অস্ত্র চট্টগ্রাম বন্দরে সোয়াত জাহাজ থেকে খালাসের সময় প্রতিরোধের অন্যতম নেতৃত্বদাতা ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর মৌলভী সৈয়দের সাথে কাজ করেছেন।

মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে তিনি সমাজতান্ত্রিক রাজনীতির প্রতি আকৃষ্ট হন। জাসদ, বাসদ হয়ে পুনরায় জাসদে আসেন। আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দল গঠনেও তাঁর উল্লেযোগ্য অবদান ছিল।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি জন্ম নেওয়া মঈন উদ্দিন খান বাদল জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) শরীফ-আম্বিয়া অংশের কার্যকরি সভাপতি ছিলেন। চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসন থেকে তিনি তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন।

আপনার মন্তব্য লিখুন
Top