সৌদির কাছে অস্ত্র রপ্তানি থেকে সরে আসবে কানাডা!

48361321_2231012900255894_3513669464472158208_n-23.jpg
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এএফপি ফাইল ছবি।

সৌদি আরবের সঙ্গে ২০১৪ সালে বিশাল বাজেটের অস্ত্র রপ্তানি চুক্তি বাতিলের পথ খুঁজছে কানাডা। দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো গতকাল রোববার জানিয়েছেন, সাংবাদিক জামাল খাগোসির হত্যাকাণ্ডে ও ইয়েমেন যুদ্ধে সৌদি আরবের ভূমিকার ব্যাপক সমালোচনার কারণেই তাঁরা এমনটা ভাবছেন।

এএফপির খবরে জানানো হয়, কানাডার ইতিহাসে দেড় হাজার কোটি কানাডিয়ান ডলারের এই চুক্তিটি সবচেয়ে বড় অস্ত্র চুক্তি। সাবেক প্রধানমন্ত্রী স্টিফেন হারপারের সময় চুক্তিটি হয়। চুক্তির আওতায় কানাডা সৌদি আরবের কাছে হালকা সাঁজোয়া যান রপ্তানি করে যাচ্ছে।

এর আগে ট্রুডো বলেছিলেন, বিগত রক্ষণশীল প্রশাসনের সময়ে করা এই চুক্তি থেকে সরে আসা ‘খুবই কঠিন’। আর এ জন্য কানাডিয়ানদের বড় ধরনের জরিমানা গুনতে হবে।

সাংবাদিক খাসোগি হত্যায় সৌদি আরবের সরাসরি সম্পৃক্ততার প্রমাণ পাওয়া যাওয়ায় কানাডা গত মাসে ১৭ সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

সিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে ট্রুডো গতকাল বলেন, একজন সাংবাদিকের হত্যাকাণ্ড কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। আর এ কারণেই কানাডা শুরু থেকে এর জবাব ও সমাধান চেয়ে আসছে। সৌদি আরবের সঙ্গে যাতে আর দীর্ঘদিন ধরে এই রপ্তানি প্রক্রিয়া চালিয়ে যেতে না হয়, সেই পথ খোঁজা হচ্ছে।

তবে এই চুক্তি ভঙ্গ করলে কানাডাকে ১০০ কোটি কানাডিয়ান ডলারের বেশি জরিমানা গুনতে হবে। এই চুক্তি বাতিল করতে না পারায় ট্রুডোকে রাজনৈতিক ও মানবাধিকারকর্মীদের সমালোচনার মুখে পড়তে হচ্ছে।

আপনার মন্তব্য লিখুন