সরকারি কলেজ’র বাংলা বিভাগে কবি কাজী নজরুল’র মৃত্যু বার্ষিকী পালিত

-কলেজ’র-বাংলা-বিভাগে-কবি-কাজী-নজরুল’র-মৃত্যু-বার্ষিকী-পালিত.jpg

সংবাদ বিজ্ঞপ্তি:

কক্সবাজার সরকারি কলেজ’র বাংলা বিভাগে কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার বাংলা বিভাগে নজরুল সাহিত্য আলোচনা, কবিতা পাঠ ও কবির জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

বাংলা বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মুজিবুল হক’র সভাপতিত্বে সভায় আলোচনা করেন সহকারী অধ্যাপক সুলতান আহমদ, বাংলা বিভাগের প্রাক্তন ছাত্র সাংবাদিক ইসলাম মাহমুদ।

বক্তারা বলেছেন, অসম্প্রদায়িক মানব প্রেমিক, মানবতাবাদী ও দেশ মাতৃকার জন্য বিদ্রোহী চেতনার মূর্ত প্রতীক হিসেবে বাঙালীর জাতীয় জীবনে কবি কাজী নজরুল ইসলাম অমর হয়ে থাকবে। স্বাধিকার আন্দোলন, দেশ রক্ষা আন্দোলন, মাতৃভাষা আন্দোলন, কৃষক আন্দোলন, শ্রমিক আন্দোলন সর্বোপরি মানুষ ও মনিষত্ববোধের জয়ের জন্য কাজী নজরুল ইসলাম এর কালজয়ী লেখা ও কাব্য কবিতা এখনো মানুষের বিবেককে নাড়া দেয়।

বক্তারা আরো বলেন, কাজী নজরুল ছিলেন সবার কবি, মানুষের কবি। গ্রাম থেকে শহরে, সব শিক্ষাপ্রতিষ্ঠানে নজরুল পড়াতে হবে, তার জীবনদর্শন জানাতে হবে। এই সময়ে বিশ্বে যেখানে ধর্মান্ধ সা¤প্রদায়িক শক্তি মাথাচাড়া দিচ্ছে, মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে, তখন নজরুলাদর্শনের চর্চা খুবই জরুরি। মানবতাবাদী চিন্তা চেতনায় কবি কাজী নজরুল ইসলামের বাণী ও কবিতার প্রতি প্রজন্মের পর প্রজন্ম অনুরাগী ছিলেন এবং থাকবেন।

আপনার মন্তব্য লিখুন