শহরের পানবাজার সড়কে যাত্রা ‍শুরু করল ‘ডাক্তারখানা’

Screenshot_2019-09-01-00-53-55-270_com.facebook.katana.jpg

‘সঠিক সময়ে সঠিক চিকিৎসায়, আমরা আছি আপনার আস্থায়’- এই স্লোগানে পর্যটন নগরী কক্সবাজারে যাত্রা শুরু করল ‘ডাক্তারখানা’। এখানে স্বল্প খরচে মিলবে রেজিস্টার্ড চিকিৎসকদের কাছ থেকে চিকিৎসা নেয়ার সুযোগ।

শনিবার কক্সবাজারে এ শাখার উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। সদর হাসপাতাল  সড়কের (পানবাজার) হাসেম টাওয়ারে অবস্থিত ডাক্তার খানায় প্রতিদিন সকাল আটটা থেকে রাত ১০টা পর‌্যন্ত চিকিৎসা নেয়ার সুযোগ থাকবে। সরাসরি এসে অথবা ০১৭৩২২২৭৬৭০ এই নম্বরে ফোন করেও চিকিৎসকের সিরিয়াল দেয়ার সুযোগ থাকছে ডাক্তারখানায়। মেডিকেল সেন্টারের পরামর্শ ফি দুইশ টাকা।

ডাক্তার খানার কর্ণধার ডা. আনোয়ার শামীম ঢাকা টাইমসকে বলেন, উন্নত দেশগুলোতে প্রত্যেক এলাকার মানুষের জন্য চিকিৎসা সেন্টার থাকে। সেখান থেকে ওই এলাকার মানুষ চিকিৎসা পায়। সব ধরনের প্রাথমিক চিকিৎসা একজন রেজিস্টার্ড চিকিৎসকের কাছ থেকে পাওয়ার পর প্রয়োজনে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে রেফার্ড করা হয়। কারণ অনেক রোগ একজন এমবিবিএস চিকিৎসকের পক্ষেই চিকিৎসা করা সম্ভব। এতে করে চিকিৎসকের ওপর চাপ কমে। বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যাওয়া রোগিদের বিভ্রান্ত হওয়ার সম্ভাবনা কম থাকে। তাই উন্নত বিশ্বের সিস্টেমের কথা চিন্তা করে ডাক্তার খানার যাত্রা শুরু করেছে।

জানা গেছে,ডাক্তার খানা একটি জেনারেল ফিজিসিয়ান সেন্টার। এখানে নবজাতক, শিশু, গর্ভবর্তী মা, নারী-পুরুষ, বৃদ্ধ সবাই সব ধরনের চিকিৎসা নিতে পারবেন। এছাড়াও ডায়েবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও কিডনি রোগের চিকিৎসার ফলোআপ করার সুযোগ থাকবে ডাক্তারখানায়।

এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল প্রথম রোগী হিসেবে স্বাস্থ্য পরীক্ষা করান।

এ সময় মেডিকেল সেন্টারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ছাড়াও স্থানীয় গণমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য লিখুন