রোহিঙ্গা সংকট সমাধানে তিন দেশের কূটনৈতিক সম্পর্ক জোরদার জরুরি : ড. মাহবুব উল্লাহ

.-মাহবুব-উল্লাহ.jpg

অনলাইন প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. মাহবুব উল্লাহ বলেছেন, চীন ভারত আর মিয়ানমারের তিন দেশের কূটনৈতিক সম্পর্ক জোরদার করা ছাড়া রোহিঙ্গা সংকট সমাধান করা যাবে না। তিনি বলেন, চীন এবং মিয়ানমারের মধ্যে সম্পর্ক ভাল। চীনের অনেক বড় বিনিয়োগ রয়েছে মিয়ানমারে।

তিনি বলেন, আমাদের পররাষ্ট্র দফতরকে বিশ্বকে বুঝাতে হবে রোহিঙ্গারা কিভাবে তাদের অধিকার বঞ্চিত হচ্ছে এবং এই সংকটটি অতি দ্রুত সমাধান করা জরুরী। তিনি বলেন, জাতীয় ঐক্য ছাড়া এই সংকট সমাধান সম্ভব নয়। সব রাজনৈতিক দলের একটি ঐক্যবদ্ধ প্লাটফর্ম গঠন জরুরী বলেও তিনি মন্তব্য করেন।

আজ বুধবার বিকেলে রাজধানীর গুলশানের হোটেল বিএনপি আয়োজিত লেকশোরে ‘রোহিঙ্গা সংকট ও বাংলাদেশের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন।

বৈঠকে উপস্থিত আছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সভা পরিচালনা করছেন বিএনপির সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ। প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

গোলটেবিল বৈঠকে নরওয়ে, ভারত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জাপান, সুইডেন, আফগানিস্তান, চায়না, জাতিসংঘ, সুইজারল্যান্ড, পাকিস্তান, কানাডা, অষ্ট্রেয়িলা ফ্রান্স, তুরস্ক সহ বেশ কিছু দেশের প্রতিনিধিরা উপস্থিত আছেন। অনুষ্ঠানে আরো উপস্থিত আছেন , গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ আহমেদ, প্রফেসর দিলারা চৌধুরী বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, গয়েশ্বর চন্দ্র রায়, ড. মঈন খান, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান মেজর হাফিজ, আবদুল আউয়াল মিন্টু, এডভোকেট আহমেদ আযম খান, নিতাই চন্দ্র রায়, ডা. এ জেড এম জাহিদ, বিএনপি’র চেয়ারপার্সনের উপদেষ্টা ড. সুকোমল বড়ুয়া, সুপ্রীম কোর্ট বারের সভাপতি এডভোকেট জয়নুল আবেদীন, যুগ্ম মহাসচিব এডভোকেট মাসুদ আহমেদ তালুকদার প্রমুখ।

আপনার মন্তব্য লিখুন