রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন দেখতে চায় ভারত

srila-5bdefbd6d647c.jpg

দিসিএম ডেস্ক

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দ্রুত ও নিরাপদ প্রত্যাবাসন দেখতে চায় ভারত।

এ লক্ষ্যে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র সচিব পর্যায়ে এরই মধ্যে একটি চুক্তি হয়েছে। খুব শিগগির কিছু রোহিঙ্গাকে মিয়ানমারে প্রত্যাবাসন করা হবে বলে উল্লেখ করেন তিনি।

রোববার সাতক্ষীরার দেবহাটা উপজেলার গাজিরহাটে প্রণব মঠের অতিথি ভবন উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ভারতীয় হাইকমিশনার বলেন, ১৯৭১ সালে এক কোটি বাংলাদেশিকে ভারত যেমন আশ্রয় ও সহায়তা দিয়েছিল, এবারও বাংলাদেশ ঠিক একইভাবে ১১ লাখ নির্যাতিত রোহিঙ্গাকে তার দেশে আশ্রয় দিয়ে মানবতার পরিচয় দিয়েছে।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে ভারতের যেমন সহযোগিতা থাকবে, তেমনি অন্যান্য দেশেরও উচিত বাংলাদেশকে সহায়তা দেওয়া। ভারত সুসময় ও দুঃসময়ে বাংলাদেশের পাশে আছে উল্লেখ করে শ্রিংলা বলেন, এখন দুই দেশের মধ্যে খুবই শক্তিশালী সম্পর্ক বিরাজ করছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হর্ষবর্ধন শ্রিংলা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেমন বলেছেন ধর্ম যার যার উৎসব সবার, আমি নিজেও তা দেখেছি। কারণ এ দেশের সব সম্প্রদায়ের মানুষ নিজ নিজ ধর্ম স্বাধীনভাবে পালন করছে। বাংলাদেশে ভারত সরকারের দেওয়া ৩৫০ কোটি টাকায় ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণ ও সংস্কারের কাজ চলছে বলেও জানান তিনি।

হর্ষবর্ধন শ্রিংলা দেড় কোটি টাকা ব্যয়ে প্রণব মঠের অতিথি ভবন নির্মাণকাজের উদ্বোধন করেন। এ সময় প্রণব মঠের পক্ষ থেকে তাকে সংবর্ধনা দেওয়া হয়।

অনুষ্ঠানে স্থানীয় এমপি ডা. আ ফ ম রুহুল হক বক্তব্য দেন। ভারতীয় হাইকমিশনার এর আগে শ্যামনগরের ঈশ্বরীপুরে বংশীপুর মন্দির পরিদর্শন করেন।

আপনার মন্তব্য লিখুন