রামুতে এমপি কমল; ৫ বছরে শিক্ষাক্ষেত্রে সবচেয়ে বেশী উন্নয়ন হয়েছে

FB_IMG_1538543458820.jpg

॥ সোয়েব সাঈদ ॥
কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল বলেছেন, সরকারের আন্তরিক প্রচেষ্টা বিগত ৫ বছরে শিক্ষাক্ষেত্রে সবচেয়ে বেশী উন্নয়ন ও অগ্রগতি হয়েছে। সরকার চায়, শিক্ষা অর্জনের মাধ্যমে দেশের মানুষ সবক্ষেত্রে এগিয়ে যাক। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার বছরের প্রথম দিনে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে বই বিতরণ করে বিশে^ রেকর্ড সৃষ্টি করেছেন। প্রতিটি উপজেলায় একটি করে সরকারি কলেজ এবং মাধ্যমিক বিদ্যালয় সরকারিকরণ করা হচ্ছে। এর আওতায় কক্সবাজার-রামুতেও সম্প্রতি একাধিক কলেজ-মাধ্যমিক বিদ্যালয় সরকারিকরণ করা হয়েছে। শিক্ষাক্ষেত্রে এমন বিপ্লব অতীতে কোন সরকার করতে পারেনি। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আধুনিক তথ্য প্রযুক্তি নির্ভর পাঠদান পদ্ধতি বাস্তবায়নের ফলে শিক্ষার মান আগের চেয়ে এখন অনেক বৃদ্ধি পেয়েছে। নতুন নতুন ভবন নির্মাণ করে শিক্ষা প্রতিষ্ঠানগুলো আরো উন্নত করা হচ্ছে।
এমপি কমল বলেন, স্বাধীনতার আগে রামু উপজেলায় মাধ্যমিক বিদ্যালয় ছিলো ৫টি। স্বাধীনতার পর থেকে ২০১৪ সাল পর্যন্ত রামুতে মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে ১২ টি। আর বিগত সাড়ে চার বছরে রামুতে মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে ১১টি। যা শিক্ষাক্ষেত্রে মাইলফলক। শিক্ষা সহ সকল ক্ষেত্রে উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় নৌকা প্রতীকে ভোট দিয়ে জননেত্রী শেখ হাসিনার সরকারকে আবারো রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত করতে হবে।
এমপি সাইমুম সরওয়ার কমল, রামুর মনসুর আলী সিকদার আইডিয়্যাল হাই স্কুলে বহুমুখি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র’র ভিত্তিপ্রস্তর স্থাপন এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক নির্মিত একাডেমিক ভবনের শুভ উদ্বোধন অনুষ্ঠান এবং অভিভাবক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
শনিবার সন্ধ্যা সাতটায় স্কুল মিলনায়তনে আয়োজিত উদ্বোধন অনুষ্ঠান ও অভিভাবক সমাবেশে সভাপতিত্ব করেন, পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিচালক (উপ-সচিব) এবং মনসুর আলী সিকদার আইডিয়্যাল হাই স্কুল পরিচালনা পর্ষদের সভাপতি এস এম নাজিম উদ্দিন। এতে স্বাগত বক্তব্য রাখেন, স্কুলের প্রধান শিক্ষক আবদুল হাশেম।
সভাপতির বক্তব্যে রাজারকুল ইউনিয়নের কৃতি সন্তান পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিচালক (উপ-সচিব) ও স্কুল পরিচালনা পর্ষদের সভাপতি এস এম নাজিম উদ্দিন ফরহাদ বলেন, অনগ্রসর এলাকাকে আলোকিত করার প্রত্যয়ে এ শিক্ষা স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। সরকারের সমযোপযোগি প্রচেষ্টা এবং এমপি কমলের আন্তরিক উদ্যোগে বিদ্যালয়টি এখন উন্নত ও পাঠদান উপযোগি হয়েছে। এলাকাবাসী এবং অভিভাবকরা যেন তাদের সন্তানদের সুশিক্ষা নিশ্চিত করতে আন্তরিক ভুমিকা পালন করেন। এলাকার ছেলে-মেয়েরা সুশিক্ষিত হলেই স্কুলের প্রতিষ্ঠাতা এবং স্কুলের উন্নয়নে ভুমিকা পালনকারি সকলের প্রচেষ্টা সার্থক হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রাজারকুল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মুফিজুর রহমান মুফিজ, সাবেক ইউপি চেয়ারম্যান শহীদুল্লাহ সিকদার, মনসুর আলী সিকদার আইডিয়্যাল হাই স্কুলের প্রধান পৃষ্টপোষক সিকদার মো. গিয়াস উদ্দিন, প্রতিষ্ঠাকালীন পরিচালনা কমিটির সিনিয়র সহ সভাপতি শাহ নেওয়াজ শাহীন, সহ সভাপতি মুহিব উল্লাহ সিকদার, সাধারণ সম্পাদক রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসার পরিচালক মাওলানা মোহছেন শরীফ, সহ সম্পাদক মাইনমুনর রশীদ, সদস্য কক্সবাজার জেলা মুক্তিযুদ্ধ প্রজন্মলীগ এর সভাপতি খালেদ নেওয়াজ আবু, সদস্য আরিফুর রশীদ প্রমূখ।
স্কুলের সহকারি শিক্ষক তড়িৎ চক্রবর্তী’র সঞ্চালনায় সমাবেশে অভিভাবকদের পক্ষে বক্তব্য রাখেন, মো. কামরুজ্জামান। অনুষ্ঠানে কক্সবাজার জেলা স্বেচ্ছাসেবকলীগের সাংগঠনিক সম্পাদক রোস্তম আলী, মক্কা বঙ্গবন্ধু সৈনিকলীগ সভাপতি মোহাম্মদ ইব্রাহীম, কক্সবাজার জেলা মৎস্যজীবিলীগ নেতা আনছারুল হক ভূট্টো সহ স্কুল পরিচালনা কমিটির সদস্য, এলাকার গন্যমান্য ব্যক্তি, অভিভাবক, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে এমপি কমল আরো বলেন, রামু উপজেলা অচিরেই একটি শিক্ষা ও বাণিজ্য নগরীতে পরিনত হবে। এখানে রেল লাইনের কাজ শুরু হয়েছে। এর জংশন হচ্ছে রামুতেই। এসব কাজ শেষ হলে রামুতে সীমান্ত বাণিজ্য বেড়ে যাবে। তিনি রাজারকুলে জমি পেলে একটি কলেজ প্রতিষ্ঠার করা এবং রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসার জন্য একটি ভবন প্রদানের আশ^াস দেন। এছাড়া রাজারকুলে বাঁকখালী নদী ভাঙ্গনের বসতিহারা পরিবারগুলোকে সরকারি খাস জমি প্রদানের ঘোষনা দেন।
সমাবেশে শেষে সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমলসহ অতিথিবৃন্দ মনসুর আলী সিকদার আইডিয়্যাল হাই স্কুলে বহুমুখি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র’র ভিত্তিপ্রস্তর স্থাপন এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক নির্মিত একাডেমিক ভবনের ফলক উন্মোচন করেন। এসময় মোনাজাত পরিচালনা করেন, বিশিষ্ট আলেমেদ্বীন রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসার পরিচালক মাওলানা মোহছেন শরীফ।

আপনার মন্তব্য লিখুন