যে কারণে নির্বাচন পর্যবেক্ষণে আসছে না আনফ্রেল’র সদস্যরা

USA.jpg

নিউজ ডেস্ক : সময়মতো ভিসা না পাওয়ায় বাংলাদেশ সফর বাতিল করতে বাধ্য হয়েছেন আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক সংস্থা এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশন (আনফ্রেল)-এর সদস্যরা। তাই আসন্ন একাদশ সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আসছেন না তারা।

শুক্রবার মার্কিন পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

বিবৃতিতে আরও বলা হয়, নির্বাচন পর্যবেক্ষণে আন্তর্জাতিক পর্যবেক্ষণ সংস্থা অনুপস্থিত থাকায় বাংলাদেশ সরকারের দায়িত্ব আরও বেড়ে গেলো। ইউএসআইডির অর্থায়নে পরিচালিত কিছু সংস্থাসহ আরও যেসব সংস্থা নির্বাচন পর্যবেক্ষণ করে তাদেরকে নিয়ে গঠিত ইলেকশন ওয়ার্কিং গ্রুপের সদস্যদের নির্বাচন পর্যবেক্ষণে অনুমতি দেওয়া সরকারের জন্য আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের অর্থায়নে ব্যাংককভিত্তিক নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা আনফ্রেলের সদস্যদের বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণ আসার কথা ছিল। আনফ্রেলের সদস্যদের সময়মতো ভিসা না পাওয়ার বিষয়টি যুক্তরাষ্ট্রকে হতাশ করেছে।

বিবৃতিতে আরও বলা হয়, যে কোনো গণতান্ত্রিক নির্বাচন সম্পন্ন করতে শান্তিপূর্ণ সভা-সমাবেশের সুযোগ থাকতে হবে, গণমাধ্যমকে স্বাধীনভাবে নির্বাচনের সংবাদ পরিবেশন করতে দিতে হবে। আমাদের প্রত্যাশা বাংলাদেশের ৩০ ডিসেম্বরের নির্বাচনে জনগণ যেনো শান্তিপূর্ণভাবে অংশগ্রহণ করতে পারে, সে ব্যাপরে সরকার পদক্ষেপ নেবে।

আপনার মন্তব্য লিখুন