মাহি বি চৌধুরী ও মেজর মান্নান সম্পর্কে যা বললো নবগঠিত কমিটি

358240_174.jpg
বি চৌধুরী, মাহি ও মেজর মান্নানকে বিহষ্কার করে সাংবাদিকদের সাথে আলাপ করছেন নবগঠিত কমিটির প্রেসিডেন্ট ড. নুরুল আমিন বেপারী। – ছবি: সংগৃহীত

দিসিএম ডেস্ক।।

বিকল্প ধারা বাংলাদেশের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী, মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান ও যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরীকে দল থেকে বাদ দিয়ে নতুন কমিটি ঘোষণা করা হয়েছে।

শুক্রবার বেলা ১১টার দিকে জাতীয় প্রেসক্লাব চত্বরে সাংবাদিক সম্মেলন করে এ ঘোষণা করেন দলটির সাবেক সিনিয়র সহ-সভাপতি ড. নুরুল আলম ব্যাপারী। তিনি নিজেকে বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। তার সঙ্গে সাধারণ সম্পাদক হিসেবে শাহ আহম্মেদ বাদলের নাম ঘোষণা করেন।

বি চৌধুরীর অত্যন্ত ঘনিষ্ঠ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান ড. নুরুল আলম বলেন, ‘দলীয় গঠনতন্ত্র অনুযায়ী বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট বদরুদ্দোজা চৌধুরী, মহাসচিব আবদুল মান্নান ও যুগ্ম মহাসচিব মাহী চৌধুরীকে দল থেকে অব্যাহতি দেওয়া হলো।’

নবগঠিত কমিটির মহাসচিব শাহ আহম্মেদ বাদল বলেন, ‘প্রেস ক্লাবে আমাদের হল বুকিং দেওয়া থাকলেও হঠাৎ করে তা বাতিল করে দেওয়া হয়। তাই আজকে এখানে (প্রেস ক্লাব চত্বরে) ঘোষণা দিতে হচ্ছে।’

তিনি বলেন, ‘বি. চৌধুরী অত্যন্ত ভালো মানুষ। কিন্তু তার ছেলে মাহী চৌধুরীর কূটচালে তিনি শেষ পর্যন্ত জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দিতে পারেননি।’

জামায়াত প্রশ্নে বি. চৌধুরীর জাতীয় ঐক্যফ্রন্টে যায়নি আপনারা কী করবেন এমনে প্রসঙ্গে নুরুল আমিন বলেন, ‘আমাদের দলের কেউ জামায়াতকে সমর্থন করে না। এটা মাহী চৌধুরীর কূটচাল।’

তিনি বলেন, ‘আজকে মেজর মান্নানের দুর্নীতির খবর বের হয়েছে। কোনও দুর্নীতিবাজ বিকল্প ধারায় থাকতে পারে না।’ তারা ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টে যাবে বলেও জানান নুরুল আমিন।

বিকল্পধারা বাংলাদেশের সাবেক প্রেসিডিয়াম সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নুরুল আলম বেপারী নিজেকে দলটির প্রেসিডেন্ট হিসাবে ঘোষণা করেছেন। এর পাশাপশি অ্যাডভোকেট শাহ আহম্মেদ বাদলকে মহাসচিব হিসাবে ঘোষণা করেছেন।

দলের প্রেসিডেন্ট অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীসহ এমএ মান্নান ও মাহী বি. চৌধুরীকে অব্যাহতি দিয়ে তিনি এই নতুন কমিটির নাম ঘোষণা করেন।

আজ সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের বাইরে দলের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে অধ্যাপক নুরুল আলম বেপারী একথা জানান।

এসময় নবগঠিত কমিটির মহাসচিব অ্যাডভোকেট শাহ আহম্মেদ বাদলসহ এল কে সিদ্দিক, আজমেরী বেগম ছন্দা উপস্থিত ছিলেন।

এদিকে নতুন কমিটির গঠনের ব্যাপারে অধ্যাপক নুরুল আলম বেপারী জানান, বিকল্পধারার তিনজন বাদে সবাই তার সাথে আছেন। এবং শিগগিরই পূর্ণাঙ্গ কমিটির নাম ঘোষণা করা হবে বলে জানান তিনি।

এদিকে নতুন কমিটির মহাসচিব বাদল বলেন, আজকে কিছু মানুষ রাতের অন্ধকারে সরকারের সঙ্গে আঁতাত করে মানুষকে বিপদে ঠেলে দিতে চায়।

তিনি বলেন, দেশে অবাধ নির্বাচন জনগণের দাবি। এই দাবিতে জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়েছে। আমরা বিকল্পধারার সকল নেতাকর্মী সিদ্ধান্ত নিয়েছি ঐক্যফ্রন্টের নেতৃত্বে আন্দোলনে অংশ নেব।

তিনি দাবি করেন, আজকের সংবাদ সম্মেলনে উপস্থিত সকলে বিকল্পধারার মূলস্রোত। এর বাইরে অবস্থানকারীরা জনআকাক্সক্ষার বিরোধী শক্তি।

সংবাদ সম্মেলনে তিনি জানান, সাংবাদিকদের মাধ্যমে এই ঘোষণা দেশজাতিকে জানানোর জন্য আমরা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করেছিলাম। কিন্তু দুঃখজনক হলো আমাদের বৈধ অনুমতি থাকলেও হঠাৎ করে কারো কালো ইশারায় আমাদের সংবাদ সম্মেলন বাতিল করা হয়েছে।

তিনি বলেন, আমাদের মূল লক্ষ্য হল দেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা হোক। জাতির সংকট মোকাবেলা করার জন্য এ অস্থায়ী কমিটির ঘোষণা করা হলো। যতদ্রুত সম্ভব দলীয় গঠনতন্ত্র মোতাবেক পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। অন্তর্বর্তীকালীন এ সময়ে ঘোষিত অস্থায়ী কমিটি জাতীয় ঐক্যফ্রন্টের যে কোনো কর্মসূচিতে বিকল্পধারার একমাত্র বৈধ নেতৃত্ব বলে বিবেচিত হবে।

খন্দকার গোলাম মোর্ত্তজাকে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) চেয়ারম্যান ও প্রাথমিক সদস্য পদ থেকে বহিষ্কার করা হয়ে‌ছে। দল‌টির সিনিয়র প্রেসিডিয়াম সদস্য মো: আব্দুল মুকাদ্দিমকে নতুন চেয়ারম্যান মনোনীত করা হ‌য়ে‌ছে। একই স‌াথে কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মো: ওসমান গণি পাটোওয়ারীকে ভারপ্রাপ্ত মহাসচিব করা হয়ে‌ছে।

মঙ্গলবার রাতে এ সিদ্ধান্ত নেয়া হয়। দলের কেন্দ্রীয় কার্যালয়ে নির্বাহী কমিটির এক বৈঠকে গঠনতন্ত্রের ৫৭(ক)(খ)(গ)(ঘ) ধারা মোতাবেক এই সিদ্ধান্ত নেয়া হয়।

দলীয় শৃঙ্খলা ভঙ্গ, দল ও ২০ দলীয় জোট বিরোধী কার্যকলাপ এবং সর্বশেষে জোট ত্যাগ করার সিদ্ধান্ত গ্রহণ করার কারণে তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়।

ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব মো: ওসমান গণি পাটোওয়ারী এক বিবৃতিতে এই সিদ্ধা‌ন্তের কথা জানান।

বিবৃ‌তি‌তে তি‌নি ব‌লেন, ইতোপূর্বে জোট ও সংগঠন বিরোধী কার্যক্রমের জন্য ভারপ্রাপ্ত মহাসচিব মঞ্জুর হোসেন ঈসাকে দল থেকে বহিষ্কার করা হ‌য়।

ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি ও তার অঙ্গ সংগঠনসমূহকে এবং ২০ দলীয় জোটসহ সংশ্লিষ্ট সকলকে এখন থেকে দ‌লের চেয়ারম্যান হিসাবে মো: আব্দুল মুকাদ্দিমের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করেছেন প্রচার সম্পাদক মো: জিয়াউল হক।

আপনার মন্তব্য লিখুন