বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি’র সহযোগিতায় টেকনাফে সার্জারী ক্যাম্প’র উদ্বোধন

Presentation1-52.jpg

সংবাদ বিজ্ঞপ্তি :

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি’র পপুলেশন মুভমেন্ট অপারেশন (পিএমও) ও কাতার রেড ক্রিসেন্ট এর যৌথ সহযোগিতায় স্থানীয় ও মিয়ানমার থেকে আগত বাস্তুচ্যুত জনগোষ্ঠির জন্য শৈল্য (সার্জারী) চিকিৎসা ক্যাম্প উদ্বোধন হয়েছে। ১৫ ডিসেম্বর শনিবার সকাল সকালে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৬ (ছয়) দিনব্যাপি এই মেডিকেল ক্যাম্পের আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন কক্সবাজার জেলার সিভিল সার্জন ডা. মোহাম্মদ আব্দুল মতিন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি’র পপুলেশন মুভমেন্ট অপারেশন (পিএমও) এর উপ-পরিচালক জয়নাল আবেদীন। এতে স্বাগত বক্তব্য রাখেন বিডিআরসিএস’র পিএমও হেলথ ও মনোঃ স্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. মহসিন উদ্দিন আহমেদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন টেকনাফ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সুমন বড়–য়া। বক্তব্য রাখেন কাতার রেড ক্রিসেন্ট সোসাইটি’র মিশন প্রধান বাসাম খাদেম ও সার্জিক্যাল কনভয় প্রধান ডা. আবদুল্লাহ আল নাঈম প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিডিআরসিএস এর সহকারী পরিচালক বেলাল হোসেন সরদার। সভাপতির বক্তব্যে উপ-পরিচালক জয়নাল আবেদীন বলেন, বিশ্বব্যাপী মানবতার সেবায় কাজ করে যাচ্ছে রেডক্রস-রেডক্রিসেন্ট। বাংলাদেশে রোহিঙ্গা সংকটের পর থেকে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি পপুলেশন মুভমেন্ট অপারেশন (পিএমও) বাস্তবায়নের মাধ্যমে এ বিশাল জনগোষ্ঠির চিকিৎসা ও স্বাস্থ্য সেবায় সরকারের পাশাপাশি কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় এই সার্জিক্যাল ক্যাম্প। এজন্য তিনি সিভিল সার্জনের পাশাপাশি কাতার রেড ক্রিসেন্ট ও কাতার থেকে আগত মেডিকেল দলকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

সার্জিক্যাল ক্যাম্প প্রসঙ্গে ডা. মহসিন উদ্দিন আহমেদ, স্বাস্থ্য ও মনোঃ স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, আগত চিকিৎসক দলটি অতি দক্ষ ও তাদের কাছ হতে রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠী অনেক পুরাতন ও জটিল রোগের চিকিৎসা সুবিধা পেয়ে থাকবে।

উল্লেখ্য যে, আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত টেকনাফ উপজেলা হাসপাতালে ৯ সদস্যের এই টিমটি প্রায় দুই শতাধিক স্থানীয় ও মিয়ানমার থেকে আগত বাস্তুচ্যুত জনগোষ্ঠির মাঝে সার্জিক্যাল চিকিৎসা প্রদান করে থাকবেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিআরসি, ও বিভিন্ন সহযোগী ন্যাশনাল সোসাইটিস’র প্রতিনিধিগণ ও সংশিষ্ট উর্ধ্বতন ব্যক্তিবর্গ।

আপনার মন্তব্য লিখুন