পরিবেশের সুরক্ষা নিশ্চিতে চকরিয়ার প্রতিটি বাড়িতে একটি করে গাছ লাগাতে হবে : উপজেলা চেয়ারম্যান

-চেয়ারম্যান.jpg

বার্তা পরিবেশক :
পরিকল্পিত ফল চাষ, যোগাবে পুষ্টি সম্মত খাবার” স্লোগানে কক্সবাজারের চকরিয়ায় ৩ দিনব্যাপী বৃক্ষ রোপন অভিযান ও ফলদ বৃক্ষ মেলা শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার (২০আগস্ট) বেলা ১১টায় চকরিয়া পুরাতন বিমানবন্দরস্থ বিজয় মঞ্চ মাঠে শান্তির পায়রা কবুতর উড়িয়ে ও ফিতা কেটে এ মেলার আনুষ্ঠানিক উদ্ভোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী।
চকরিয়া উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগীতায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করেন। শুরুতে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি সড়ক প্রদক্ষিণ শেষে বিজয় মঞ্চ মাঠে পূর্ব নির্ধারিত আলোচনা সভায় মিলিত হয়।
চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া পৌর মেয়র আলমগীর চৌধুরী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টু, নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী ও উপজেলা সেচ্ছাসেবক লীগের সভাপতি শওকত হোসেন প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ মো. নাজমুল হোসেন।
পরে দুপুর সাড়ে ১২টায় চকরিয়া কোরক বিদ্যাপীঠ আঙ্গিনায় একটি গাছের চারা রোপন করে বৃক্ষরোপন অভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান। এসময় পৌর মেয়র আলমগীর চৌধুরী, উপজেলা কৃষি অফিসার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ মো. নাজমুল হোসেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নুরুল আখের, উপজেলা কৃষি বিভাগের উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. মহিউদ্দিনসহ মাঠ পর্যায়ের উপসহকারী কৃষি কর্মকর্তাগন, বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। মেলায় বিভিন্ন ফলজ ও বনজ গাছের চারা নিয়ে ২২টি স্টল অংশ নেয়। আলোচনা সভা শেষে মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও বিশেষ অতিথিসহ অন্যান্য অতিথিরা।
উদ্বোধনী অনুষ্ঠানে চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ফজলুল করিম সাঈদী বলেছেন, সুস্থদেহে সুন্দর মনে নিরাপদ পরিবেশে বাঁচতে হলে সবাইকে ঘরে-বাইরে পতিত ভুমিতে বেশি করে গাছ লাগাতে হবে। পরিবারের প্রতিটি সদস্যের সুন্দর জীবন গড়তে হলে চকরিয়া উপজেলার প্রতিটি পরিবারকে কমপক্ষে একটি করে গাছ লাগাতে হবে। আসুন সকলে মিলে গাছ লাগাই, পরিবেশ বাঁচাই। নিজেকে রক্ষা করি, অন্যকে সুন্দর পৃথিবীতে বেঁেচ থাকতে অনুপ্রেরণা দিই।
তিনি বলেন, নির্বিচারে বৃক্ষনিধন, পাথর উত্তোলন, প্যারাবন উজাড়সহ পরিবেশ বির্ধ্বংসী কর্মকা-ের কারণে বর্তমানে দেশের উপকুলীয় জনপদ কক্সবাজার চরম জলবায়ু জনিত ঝুঁিকতে রয়েছে। আমাদেরকে এ ধরণের দুর্যোগ প্রবণতা থেকে মুক্ত থাকতে হবে। সেইজন্য শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে সড়ক-মহাসড়ক ও বাড়ির আঙ্গিনা এমনকি ঘরে বাইরে সবখানে গাছ লাগাতে হবে।
অনুষ্ঠানের সভাপতি চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান বলেছেন, পরিবেশের সুরক্ষা নিশ্চিতে সবাইকে যার যার অবস্থান থেকে কাজ করতে হবে। এখন থেকে যারা পরিবেশের ভারসাম্য বিনষ্টে জড়িত থাকবে, তাদেরকে কোনভাবে ছাড় দেওয়া হবেনা। তাই আসুন পরিবেশ সুরক্ষা করি, বেশি করে গাছ রোপন করি। নিজে বাঁিচ, অন্যকে বাচাঁয়।

আপনার মন্তব্য লিখুন