ত্বকের ক্যান্সারের যে নীরব লক্ষণগুলো আপনার চোখ এড়িয়ে যাচ্ছে

mole-21092018-632050739.jpg

অনলাইন ডেস্ক

অনেকেই ভাবেন, ধূমপান না করলে বুঝি কোনো ক্যান্সার হবে না। আসলে কিন্তু ধূমপান নয়, বরং দৈনন্দিন জীবনের খুব সাধারণ একটি জিনিস ক্যান্সারের জন্য দায়ী, আর তা হলো সূর্যের আলো।  ত্বকের ক্যান্সার হবার জন্য এই রোদটাই যথেষ্ট। নিত্যদিন রোদে পুড়ে পুড়ে আমরা আর খেয়াল করি না ত্বকের ক্যান্সারের লক্ষণগুলো। দেখে নিন, এসব লক্ষণ আপনার শরীরেও নেই তো?

১) অস্বাভাবিক তিল

মানুষের শরীরে তিল থাকেই। তবে কিছু কিছু তিল ক্যান্সারের লক্ষণ।  এসব তিল শনাক্ত করাই কঠিন। এ কারণে ডার্মাটোলজিস্ট দেখানো উচিত।  বিশেষ করে শরীরের অন্যান্য তিলের তুলনায় একটি যদি অন্যরকম হয়, রং বা আকারের দিক দিয়ে আলাদা হয় তাহলে তা সাধারণ নয়।

২) শেভ করার পর কাটাছেঁড়া

প্রায়ই যদি শেভ করার পর ত্বকে রক্তের ফোঁটা দেখেন, তা হয়তো আপনার অসাবধানতা নয়। স্কিন ক্যান্সারের কিছু কোষ হালকা আঘাতে শেভের সময়ে সহজেই রক্তপাত ঘটাতে পারে। একই জায়গায় বারবার রক্ত দেখলে ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত।

৩) জেদি ব্রণ

অনেকদিন ধরে ত্বকে ব্রণের মতো একটা ফুসকুড়ি হয়ে আছে, কিছুতেই যাচ্ছে না বা গেলেও আবার একই জায়গায় হচ্ছে, তা স্কিন ক্যান্সারের লক্ষণ হতে পারে।

৪) নখে কালো দাগ

হাত বা পায়ের নখে লম্বা একটা কালো দাগ দেখে আপনি ভাবতে পারেন, হয়তো হোঁচট খেয়ে এমনটা হয়েছে। কিন্তু এই দাগের ভেতর বাদামী ও কালোর কয়েকটা রেখা থাকলে তা চেক করিয়ে নেয়া ভালো।

এ ছাড়াও যাদের আগে এইচপিভি ইনফেকশন ছিল, আগে ত্বকে ক্যান্সার ছিল, বা ঝুঁকিপূর্ণ পরিবেশে কাজ করেন, এমন মানুষদের সতর্ক থাকা উচিত।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

আপনার মন্তব্য লিখুন