চার সচিব, কক্সবাজারের ডিসিসহ ১৫ জনকে বেলার নোটিশ

FB_IMG_1567417657866.jpg
দিসিএম

কক্সবাজার সমুদ্র সৈকতের লাবণী পয়েন্টে প্রতিবেশ সংকটাপন্ন এলাকায় (ইসিএ) ১০ তলা বিশিষ্ট সার্কিট হাউজ নির্মাণ প্রক্রিয়া বন্ধ করে সেখানে ভবনের অনুকূলে দেওয়া ছাড়পত্র বাতিল এবং সৈকতে নির্মিত সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে চার সচিব, কক্সবাজারের জেলা প্রশাসক ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ ১৫ সরকারি কর্মকর্তাকে আইনি নোটিশ দিয়েছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)। গতকাল রোববার ডাকযোগে বেলার পক্ষে এ নোটিশটি পাঠিয়েছেন বেলা ও সুপ্রীম কোর্টের আইনজীবী সাঈদ আহমেদ কবির।
নোটিশে ১০ তলা বিশিষ্ট নতুন সার্কিট হাউজ নির্মাণ বিষয়ক মন্ত্রীপরিষদ বিভাগ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত ও এ প্রকল্পের অনুকূলে ইতোমধ্যে দেওয়া সকল ছাড়পত্র ও অনুমোদন বাতিলের জোর দাবি জানানো হয়েছে। একই সাথে উচ্চ আদালতের নির্দেশ মোতাবেক অনতিবিলম্বে সমুদ্র সৈকত ও সৈকতের আশেপাশে নির্মিত ও নির্মাণাধীন সকল স্থাপনা উচ্ছেদ করে পৃথিবীর দীর্ঘতম অখণ্ড বালুকাময় কক্সবাজার সমুদ্র সৈকত সংরক্ষণেরও জোর দাবি জানানো হয়। এ বিষয়ে গৃহীত পদক্ষেপ নোটিশ প্রেরণের ৭ দিনের মধ্যে সংশ্লিষ্ট আইনজীবীকে অবহিত করতে অনুরোধ করা হয়। অন্যথায় নোটিশ প্রাপ্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে বেলা।
নোটিশ প্রাপ্তরা হলেন, মন্ত্রীপরিষদ বিভাগের সচিব, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রনালয়ের সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের সচিব, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, কক্সবাজারের জেলা প্রশাসক, কক্সবাজারের পুলিশ সুপার, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী, কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ও কক্সবাজার কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত উপ- পরিচালক, কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি)।

আপনার মন্তব্য লিখুন
Top