চট্টগ্রামের সবচেয়ে বড় মণ্ডপ বান্দরবানে

090017_bangladesh_pratidin_puja_bdp_bangladesh_festival.jpg

দিসিএম ডেস্ক।।

বৃহত্তর চট্টগ্রামে এবারও সবচেয়ে বড় মণ্ডপ বান্দরবানে। প্রতি বছরের মতো এবারও বান্দরবান জেলা শহরের রাজার মাঠে সবচেয়ে বড় পূজা মণ্ডপটি তৈরি করা হয়েছে। এটি শুধু বান্দরবান জেলারই নয়, বৃহত্তর চট্টগ্রামের সবচেয়ে বড় পূজা মণ্ডপ। এতে এবার নতুন যোগ হয়েছে শিশু পার্ক। এছাড়া প্রতিদিন সন্ধ্যায় আধা ঘণ্টা আতশবাজি প্রদর্শনী থাকবে এ পূজা মণ্ডপে। আর এসব আয়োজনের জন্য পূজা মণ্ডপকে ঘিরে খরচ ধরা হয়েছে ২৫ লাখ টাকা।

আয়োজকরা জানান, প্রাসাদ নির্মাণ, প্রতিমা তৈরি, প্রতিমা প্যান্ডেল, সাংস্কৃতিক প্যান্ডেল, লাইটিংসসহ বিভিন্ন কারুকার্য ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। আর এতে খরচ হয়েছে ১৮ লাখ টাকা। এখনেও প্রতিমার লাইটিং, সাউন্ড সিস্টেম, বাইরের কারুকার্যসহ বিভিন্ন আনুষাঙ্গিক কাজে আরে প্রায় ১০ লাখ টাকা ব্যয় হয়েছে। বৃহত্তর এই পূজা দেখতে বিভাগের বিভিন্ন স্থান থেকে প্রতিদিন জড়ো হচ্ছে হাজার হাজার মানুষ।

এ বিষয়ে বান্দরবানের পূজা উদযাপন যুগ্ম সম্পাদক রতন কান্তি দে বলেন, বান্দরবানের রাজার মাঠে যে মণ্ডপটি তৈরি করা হয়েছে সেটি বৃহত্তর চট্টগ্রামের সবচেয়ে বড় পূজা মণ্ডপ। প্রতি বছর হাজারও পর্যটক এ মণ্ডপ দেখতে আসে। এবারও আশা করছি অনেক পর্যটক আসবে।

বৃহত্তর চট্টগ্রামে এবারও সবচেয়ে বড় মণ্ডপ বান্দরবানে এ বিষয়ে বান্দরবান কেন্দ্রীয় দুর্গা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক সৌরভ দাশ শেখর বলেন, ‘জেলায় এবার সব মিলিয়ে পূজা মণ্ডপ হবে ২৭টি, যার মধ্যে জেলা সদরে মণ্ডপ হবে ১০টি। এ ১০টি মণ্ডপের মধ্যে স্থানীয় রাজার মাঠের মণ্ডপটি বৃহত্তর চট্টগ্রামের সবচেয়ে বড় পূজা মণ্ডপ।

বান্দরবান কেন্দ্রীয় দুর্গা পূজা উদযাপন কমিটির সভাপতি লীপদ দাশ বলেন, প্রতি বছরের মতো এবারও বৃহত্তর চট্টগ্রামের সবচেয়ে বড় পূজা মণ্ডপ হচ্ছে বান্দরবানের রাজার মাঠে। এখানে সাত দিনব্যাপী একটি শ্বারদ মেলার আয়োজন করা হয়েছে। এখানে প্রচুর পর্যটক ও দর্শনার্থীরা বেড়াতে আসবে বলে আমরা মনে করছি।

বান্দরবান পুলিশ সুপার মো. জাকির হোসেন মজুমদার বলেন, বান্দরবানের ৭ উপজেলায় মোট ২৭টি পূজা মণ্ডপের মধ্যে ১০টি হচ্ছে বান্দরবানে। এখানে আমরা ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নিয়েছি। ইতোমধ্যে প্রত্যেক মণ্ডপ পুলিশ প্রহরায় রাখা হয়েছে। নিয়মিত টহল দিচ্ছে মোবাইল পুলিশ, সাদা পোশাকধারী পুলিশ ও ডিবি পুলিশ।

আপনার মন্তব্য লিখুন