কক্সবাজার দিগন্ত সেচ্ছাসেবী সংগঠনের বৃক্ষরোপন ও বিতরণ

IMG_20190722_204613.jpg

নিজস্ব প্রতিবেদক:
‘মানবতার কল্যাণে এগিয়ে চলা কক্সবাজারের স্বেচ্ছাসেবী সংগঠন ’দিগন্ত’এর উদ্যেগে কক্সবাজারের শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপন ও বিতরণ কর্মসুচি’১৯ পরিচালিত হয়েছে। দিগন্তের গনসচেতনতা মূলক নানা কর্মসুচির অংশ হিসেবে মহাদেব সাহার “এই যে জীবন দেখছো এই জীবন আমার নয়, আমি বেঁচে আছি বৃক্ষের জীবনে”এমনই মহৎ বানীকে সামনে রেখে সংগঠনটি কক্সবাজারে আয়োজন করে বৃক্ষরোপন ও বিতরণ কর্মসুচি’২০১৯।

গনসচেতনতা মূলক নানা কর্মসুচির অংশ হিসেবে কক্সবাজারের বাসটার্মিনালের উপকণ্ঠে অবস্থিত নর্থ স্টার ইন্টারন্যাশনাল (কে.জি)স্কুলে গতকাল সোমবার (২২জুলাই) বৃক্ষরোপন অভিযান পরিচালনা করা হয়েছে।জলবায়ুর পরিবর্তন ও বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির বিরুপ প্রতিক্রিয়া মোকাবেলার পাশাপাশি সবুজ অরণ্য গড়ে তোলার লক্ষ্যে ছাত্রছাত্রীদের বৃক্ষরোপনে উদ্বুদ্ধ করে তুলতে ’দিগন্ত’ এই কর্মসুচির আয়োজন করেছে। বৃক্ষরোপন ও বিতরণ কর্মসুচিতে দেশীয় প্রজাতির বিভিন্ন রকমের ফলজ, বনজ ও ঔষধি বৃক্ষের চারা সহ বিভিন্ন বৃক্ষের চারা রোপন করা হচ্ছে।

গতকাল সকালে নর্থ স্টার ইন্টারন্যাশনাল (কে.জি)স্কুল প্রাঙ্গনে সংগঠনটি শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপন ও বিতরণ কর্মসুচি’১৯ উদ্বোধন করেন। নর্থ স্টার ইন্টারন্যাশনাল (কে.জি) স্কুলের সহকারি প্রধান শিক্ষক দেশিয় বৃক্ষের চারা বিতরণের মাধ্যমে এ কর্মসুচির উদ্বোধন করন।এসময় প্রধান অথিতির বক্তব্যে সংগঠনের সভাপতি জাহাঙ্গির আলম সামস্ বলেন,বাংলাদেশসহ সারা বিশ্বে জলবায়ুর পরিবর্তন ও বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি হচ্ছে ।আমরা চাই এটি কমাতে।আর শিক্ষার্থীরা যেন গাছ রোপনে উৎসাহিত হয়। তার জন্য আমাদের এই কর্মসূচী।আজকের শিশু আগামি দিনের ভবিষ্যৎ ঠিকতেমনি আজকের চারা গাছ আগামী দিনের সম্পদ। তাই আমাদের উচিৎ গাছের যত্ন করা।”

বৃক্ষরোপন ও বিতরণ কর্মসুচিতে অংশগ্রহন করেন, নর্থ স্টার ইন্টারন্যাশনাল (কে.জি)স্কুলের সকল শিক্ষক,শিক্ষার্থীসহ সংগঠনের সদস্য মিনহাজুল আবেদীন, ওয়াহেদ হোসেন আমির, আব্দুল করিম, আব্দুর রশিদ শওকি, নুরুল আবছার, ইমন আদিল রুবায়েত, সাইফুল ইসলাম, রাফি, লিপি আক্তার, আরিফুল ইসলাম, সাইফুল ইসলাম, মোহাম্মদ ফায়েদ, মোঃআবছার। এদিকে স্কুল প্রাঙ্গনে বৃক্ষরোপনের পাশাপাশি শিক্ষার্থীদের মাঝে বৃক্ষরোপনের চর্চা গড়ে তোলার লক্ষ্যে নিজস্ব বাড়ির আঙ্গিনায় বৃক্ষরোপনের জন্য তাদের মাঝে গাছের চারাও বিতরণ করা হয়। সংগঠনটি বিভিন্ন পর্বে বিভক্ত করে শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপন ও বিতরণ কর্মসুচি পরিচালনা করবে।

বৃক্ষরোপন অভিযান পরিচালনা করে দিগন্ত শহরজুড়ে দেশিয় প্রজাতির ফলজ, বনজ ও ঔষধি বৃক্ষের চারা রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ইতিমধ্যে একদিনে সংগঠনটি প্রায় দুইশতাধিক দেশিয় প্রজাতির বৃক্ষের চারা রোপন ও বিতরণ করেছে।

আপনার মন্তব্য লিখুন