ইরানের ওপর থেকে উঠে গেল জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা

Iran-arms-pic.jpg

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের তীব্র বিরোধিতা সত্ত্বেও ইরানের ওপর ১৩ বছরের পুরোনো জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, বৈশ্বিক শক্তিগুলোর সঙ্গে ইরানের পরমাণু চুক্তি অনুযায়ী এই নিষেধাজ্ঞা শেষ হতে যাচ্ছে।

আলজাজিরা জানায়, ২০১৫ সালে স্বাক্ষরিত জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব  একশন (জেসিপিওএ) নামে পরিচিত চুক্তির ২২৩১ রেজ্যুলেশনের অংশ হিসেবে এই নিষেধাজ্ঞা উঠছে।

বিবৃতিতে বলা হয়, ‘আজ থেকে অস্ত্র আনা-নেওয়া, এ সংক্রান্ত কার্যক্রম এবং ইরান থেকে আর্থিক লেনদেনের ওপর সব ধরনের বিধিনিষেধ… স্বয়ংক্রিয়ভাবে শেষ হলো।’

এর ফলে ইরান এখন থেকে বৈধভাবে ক্ষেপণাস্ত্র, হেলিকপ্টার এবং ট্যাঙ্কসহ প্রচলিত সমরাস্ত্র কেনাবেচা করতে পারবে।

অবশ্য পরমাণু চুক্তি থেকে বের হয়ে যাওয়া যুক্তরাষ্ট্র এই অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহালে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে কয়েকবার উদ্যোগ নিয়েও ব্যর্থ হয়।

এরপর এককভাবেই অস্ত্র নিষেধাজ্ঞা চালিয়ে যাওয়া এবং এই নিষেধাজ্ঞা ভঙ্গকারী দেশের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা সংক্রান্ত নির্বাহী আদেশে সই করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

পাশাপাশি ইরানের ক্ষেপণাস্ত্র, মারণাস্ত্র ও পরমাণু কার্যক্রমের সঙ্গে সম্পর্কিত ও যুক্ত ২৪ জনেরও বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দেন।

নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়, প্রতিরক্ষা শিল্প সংস্থা ও তার ডিরেক্টর এবং পরমাণু শক্তি সংস্থার সঙ্গে যুক্ত প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গ।

আপনার মন্তব্য লিখুন