আগামী ২০-২৫ বছরে কক্সবাজার মরুভূমি হতে পারে

77FFDE3D_7EA8_43D3_9567_F6B17EE808CE091016.png

শাহেদ মিজান,
কক্সবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাট্রিজ এর সভাপতি ও সুশীল ব্যক্তিত্ব আবু মোর্শেদ চৌধুরী খোকা বলেছেন, আগামী ২০-২৫ বছরের মধ্যে কক্সবাজার মরুভূমিতে পরিণত হতে পারে। নানাভাবে কক্সবাজারের উপর যেভাবে চাপ বাড়ছে তাতে এই আশঙ্কা স্পষ্ট।

সোমবার (৫ অক্টোবর) কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ আয়োজিত বিশ্ব বসতি দিবসের সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আবু মোর্শেদ চৌধুরী খোকা বলেন, কক্সবাজার শহরে রয়েছে বিপুল সংখ্যক বাস্তুহারা লোক। অন্যান্যা স্থানেও রয়েছে। উপকূলীয় জেলা হওয়ায় জলবায়ুজনিত কারণে কক্সবাজারে বাস্তুহারা লোকের সংখ্যা বাড়ছে। বাস্তুহারা এসব মানুষ সরকারি খাসজমি; বিশেষ করে পাহাড় কাটা এবং ক্ষেতের জমি ধ্বংস করে বসতি গড়ে পরিবেশের মারাত্মক ক্ষতি করছে। প্রশাসনিকভাবে তাদের জন্য আবাসনের ব্যবস্থা করা হচ্ছে না বলে এই সমস্যা প্রকট হচ্ছে। এতে কক্সবাজারে চাপ বাড়ছে।

তিনি আরো বলেন, বাস্তুহারা লোকজন আবাসনের জন্য জেলার বহু সংখ্যক পাহাড় কেটে ধ্বসং করেছে। অন্যদিকে রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়েও অস্বাভাবিকভাবে পাহাড় কাটা হয়েছে। বাস্তুহারা এসব মানুষের পাহাড়, সুপেয় পানি এবং সামাজিক পরিবেশসহ নানা ক্ষেত্রে চাপ সৃষ্টি করছে। এই আশঙ্কা থেকে উত্তরণের জন্য এখনই আমাদের উদ্যোগ নিতে হবে।

আপনার মন্তব্য লিখুন